songsod-v1দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন রবিবার বিকেল ৪টায় শুরু হচ্ছে। গত ১৪ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

সংসদ সচিবালয় থেকে ইতোমধ্যে ত্রয়োদশ অধিবেশনের সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তবে রবিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় ত্রয়োদশ অধিবেশনের কার্যক্রম চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, সংসদের ত্রয়োদশ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন ডাকা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশনের পর পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন ডাকতে হবে।

অন্যদিকে আগামী বছরের জানুয়ারিতে নতুন বছরের প্রথম অধিবেশন আহ্বানের বিষয়েও সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। বছরের প্রথম অধিবেশনের প্রথম দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি ভাষণ দিবেন।

যেহেতু জানুয়ারিতে আবার অধিবেশন ডাকতে হবে, সেহেতু ত্রয়োদশ অধিবেশ এক সপ্তাহ থেকে ১০ দিন চলতে পারে বলে সংসদ সচিবালয় থেকে জানা গেছে।

এদিকে দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন গত ৬ অক্টোবর শেষ হয়েছে। ওই অধিবেশন গত ২৫ সেপ্টেম্বর শুরু হয়। মোট ১০টি কার্যদিবসের এ অধিবেশনে উত্থাপিত ৮টি বিলের মধ্যে ৬টি পাস হয়।

নিচের বাটনগুলোর সাহায্যে আপনার পছন্দের সামাজিক মাধ্যমগুলোতে বন্ধুদের সাথে খবরটি শেয়ার করুন

...+