বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে জালিয়াতি করে প্রায় ৮০০ কোটি টাকার সমপরিমাণ ১০ কোটি ডলার চুরি, এটিএম বুথে জালিয়াতিসহ বিভিন্ন ঘটনার পর ব্যাংকগুলোকে সাইবার নিরাপত্তা বিষয়ে সতর্ক করতে বৈঠক ডেকেছে কেন্দ্রীয় ব্যাংক।
আজকের এ বৈঠকে সাইবার নিরাপত্তায় ব্যাংকগুলোকে করণীয় বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হবে। বিশ্বব্যাংকে দীর্ঘ কাজের অভিজ্ঞতাসম্পন্ন সাইবার বিশেষজ্ঞ পরামর্শক ও ওয়ার্ল্ড ইনফরমেটিক্স সাইবার সিকিউরিটির প্রধান নির্বাহী রাকেশ আস্তানা এ বৈঠকে বক্তব্য রাখবেন। জালিয়াতি করে হাতিয়ে নেওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে সম্প্রতি তাকে পরামর্শক নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
সব ব্যাংকের এমডি ও আইটি বিভাগের প্রধানদের নিয়ে আজ বুধবার কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ‘পরিশোধ ব্যবস্থায় সাইবার নিরাপত্তা’ শীর্ষক এ বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা সমকালকে বলেন, সাইবার নিরাপত্তা বিষয়ে ইতিমধ্যে ব্যাংকগুলোকে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। সে সব বিষয়ে ব্যাংকগুলোকে আরও স্পষ্ট করতে বৈঠকটি ডাকা হয়েছে। এ বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের নিয়োগ দেওয়া একজন বিশেষজ্ঞ পরামর্শক বক্তব্য রাখবেন। পাশাপাশি সাইবার নিরাপত্তায় সামনের দিনে ব্যাংকগুলোর করণীয় বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে দিকনির্দেশনা দেওয়া হবে।
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি, এটিএম বুথে স্কিমিং ডিভাইস বসিয়ে তথ্য চুরি করে ইস্টার্ন, সিটি, ইউসিবি ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৪০ গ্রাহকের এটিএম কার্ড নকল করে প্রায় ২১ লাখ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটে। এর আগে গত বছর সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড নকল করে ৩ কোটি ৪০ লাখ টাকা চুরি করা হয়। এছাড়া ১৪ থেকে ২৮ ফেব্রুয়ারি প্রিমিয়ার ব্যাংকের চারটি বুথ ব্যবহার করে ১৫০টি নকল আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে ৩৪ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। এ ধরনের ছোট-বড় অনেক জালিয়াতির ঘটনা সম্প্রতি গণমাধ্যমে আসার পর ব্যাংকগুলোকে আরও সতর্ক থাকতে দিকনির্দেশনা দিতে আজকের বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

নিচের বাটনগুলোর সাহায্যে আপনার পছন্দের সামাজিক মাধ্যমগুলোতে বন্ধুদের সাথে খবরটি শেয়ার করুন

...+